শুক্রবার, ১০ মে ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
২২ এ “চিরন্তন”-মোঃ ইকবাল হোসেন (আফাজ) আগামী ৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি ‘টাইটানিক’এর ক্যাপ্টেন স্মিথ আর নেই বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত
ফাঁসি কার্যকর হবে আজ: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

ফাঁসি কার্যকর হবে আজ: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

71199_kamruzzamanজামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি আজ কার্যকর করা হবে বলে গতকাল রাতে সংবাদমাধ্যমকে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল দিনভর গুঞ্জন ছিল কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হচ্ছে। সন্ধ্যার পর থেকে প্রক্রিয়াও শুরু হয়েছিল। কিন্তু রাত বাড়তে থাকলে আচমকা সকল প্রস্ততি থেমে যায়। এর আগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সন্ধ্যায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের জানিয়েছিলেন, কামারুজ্জামানকে আর সময় দেয়া হচ্ছে না। এর পরপরই ঊর্ধ্বতন কারা কর্মকর্তারা কারাগারে প্রবেশ করেন। সেখানে যান পুলিশ কর্মকর্তা ও চিকিৎসকরাও। ফাঁসির মঞ্চের উপরে দেয়ার জন্য নেয়া হয় সামিয়ানা সামগ্রি, কর্মকর্তাদের বসার জন্য নেয়া হয় চেয়ার। গণমাধ্যমে প্রচার হয় রাতেই দেয়া হচ্ছে কামারুজ্জামানের ফাঁসি। কারাগার এলাকায় সন্ধ্যার পর থেকেই নিরাপত্তা জোরদার করা হয়। কারাফটকে ভিড় জমায় উৎসুক মানুষ। কিন্তু রাত সাড়ে নয়টার পর আচমকা দৃশ্যপটে পরিবর্তন। কারাগার থেকে একে একে বের হয়ে যান কারা ও পুলিশ কর্মকর্তারা। কারাগার এলাকার নিরাপত্তা শিথিল করা হয়। রাতে ফাঁসি হচ্ছে না এ বার্তা আসে ভেতর থেকে। উৎসুক গণমাধ্যম কর্মীরা যোগাযোগ করেন কারা কর্তৃপক্ষের সঙ্গে। ফাঁসি কার্যকর হচ্ছে এমন কোন তথ্য পাওয়া যায়নি কারও কাছে। রাত ১০টার পর নিশ্চিত হয়ে যায় ফাঁসি কার্যকর হচ্ছে না রাতে। গতকাল সকালে কামারুজ্জামানের সঙ্গে দেখা করেন দুজন ম্যাজিস্ট্রেট। প্রেসিডেন্টের কাছে কামারুজ্জামান প্রাণভিক্ষা চাইবেন কিনা তা জানতে চান তারা। তবে রাত পর্যন্ত স্পষ্ট করে জানা যায়নি কামারুজ্জামান এ বিষয়ে কি সিদ্ধান্ত জানিয়েছেন। তবে ফাঁসি কার্যকরের তৎপরতা দেখে অনেকে ধারণা করেছিলেন কামারুজ্জামান প্রাণভিক্ষা চাইছেন না। তবে ফাঁসি কার্যকরের শেষ ধাপ হিসেবে স্বজনদের সাক্ষাতের বিষয়টি ছিল আলোচনায়। কামারুজ্জামানের স্বজনরা সে প্রস্তুতিও নিয়ে রেখেছিলেন। কিন্তু শেষ অবধি তাদের আর ডাকা হয়নি।
কারা সূত্র জানায়, সন্ধ্যার পর কারাগারের ভেতরে ফাঁসির প্রস্তুতি গ্রহণ করা হয়। সামিয়ানা টানানো থেকে শুরু করে ফাঁসির মঞ্চের সামনে সংশ্লিষ্টদের বসার জন্য চেয়ার নেয়া হয়। আশপাশের দোকানপাটও বন্ধ করার নির্দেশ দেয়া হয়। রাত ৯টার আগেই কারাগারসংলগ্ন সড়কগুলোর যান চলাচল বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাত পৌনে ৯টার দিকে কারাগারে প্রবেশ করেন ঢাকা জেলার সহকারী সিভিল সার্জন আহসান হাবীব ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ এলাকার উপ-কমিশনার মফিজ উদ্দীন আহমেদ।
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ এলাকার উপকমিশনার মফিজ উদ্দীন আহমেদ বলেন, উচ্চ পর্যায়ের নির্দেশে কারাগারের জন্য রাতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে পুলিশ। নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয় দেখার জন্যই তিনি কারাগারের ভেতর যান। তবে রাত সাড়ে ৯টার পর তিনি জানান, তারা কারাগার থেকে বের হয়ে গেছেন। নির্দেশনা পেলে আজ আবার যাবেন।
এদিকে গতকাল সকাল সাড়ে ১০টায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকা জেলার ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল ও তানভীর মোহাম্মদ আজিম। দুই ম্যাজিস্ট্রেট কারাগারে কিছু সময় কামারুজ্জামানের সঙ্গে কথা বলেন। প্রাণভিক্ষার জন্য আবেদন করবেন কিনা জানতে চাইলে এ বিষয়ে কোন সিদ্ধান্ত জানাননি কামারুজ্জামান।
এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষার বিষয়ে ম্যাজিস্ট্রেটকে কোন সিদ্ধান্ত দেননি কামারুজ্জামান । এ বিষয়ে ভাববার জন্য আরও একটু সময় চেয়েছেন তিনি।
সকালে কারাগারে কামারুজ্জামানের সঙ্গে ম্যাজিস্ট্রেটদের সাক্ষতের পর থেকেই এ বিষয়ে কোন প্রকার মন্তব্য করতে চাননি কারা কর্তৃপক্ষ। কারাগার থেকে ম্যাজিস্ট্রেটরা বেরিয়ে যাওয়ার পর কারা ফটকের সামনে যান সিনিয়র জেল সুপার ফরমান আলী। তখন এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ‘নো কমেন্টস’ বলে এড়িয়ে যান তিনি।
এর আগে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার রিভিউ খারিজের রায়ে আপিল বিভাগ বলেছিল, যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদ- কার্যকরের আগে আসামি সংবিধান অনুযায়ী প্রাণভিক্ষার সুযোগ পাবেন। তবে এ মামলায় প্রাণভিক্ষার জন্য কারাবিধিতে বেঁধে দেয়া ৭ থেকে ২১ দিনের সময়সীমা প্রযোজ্য হবে না। আসামি প্রাণভিক্ষা চাইলে তার নিষ্পত্তির আগে দ- কার্যকর করা যাবে না। কিন্তু আসামি প্রাণভিক্ষার জন্য কত সময় পাবেন এবং কত দিনের মধ্যে তার নিষ্পত্তি হবে এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনে সুনির্দিষ্ট সময় উল্লেখ না থাকায় কামারুজ্জামানের ক্ষেত্রে অস্পষ্টতা তৈরি হয়। বৃহস্পতিবার বেলা ১১টায় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে দেখা করে তার আইনজীবী শিশির মনির বলেছিলেন, প্রাণভিক্ষার বিষয়ে ভেবে দেখার সময় চেয়েছেন কামারুজ্জামান। এ জন্য তিনি ‘যৌক্তিক সময়ই’ নেবেন।
২০১৩ সালের ৯ই মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদ-ের রায় দেয়। এ রায়ের বিরুদ্ধে তিনি আপিল করেন। গত বছরের ৩রা নভেম্বর আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে তার মৃত্যুদ- বহাল রাখে। গত ১৮ই ফেব্রুয়ারি এ মামলায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। পরদিন তার বিরুদ্ধে মৃত্যুপরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। গত ৫ই মার্চ রায় পুনর্বিবেচনা চেয়ে রিভিউ আবেদন দায়ের করেন কামারুজ্জামান। সোমবার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার পর ওইদিন কারা কর্তৃপক্ষের চিঠির পরিপ্রেক্ষিতে সন্ধ্যার পর কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাত করেন তার পরিবারের সদস্যরা। তখন কামারুজ্জামানের পরিবারের সদস্যরা জানিয়েছিলেন, খুব কাছ থেকে তারা কামারুজ্জামানকে মোলাকাত করতে পারেননি। সাধারণত শেষ দেখার সময় যে সুযোগ দেয়া হয় তা তাদের দেয়া হয়নি। তাই তারা আশা করছেন তাদের আরও একবার দেখা করার সুযেগ দেয়া হবে।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo